রেঙ্কিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অভূতপূর্ব উন্নতি

বিশ্বের বিভিন্ন দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর রেঙ্কিংয়ে অভূতপূর্ব উন্নতি করেছে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। গত ৬ বছর ধরে ক্রমেই অবনতির পথে হাটা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেঙ্কিংয়ে এমন আকস্মিক উন্নতিতে বিশ্ববিদ্যালয়টির ছাত্র ও শিক্ষকদের মাঝে ইতিবাচক মনোভাব তৈরি হয়েছে। তাদের বিশ্বাস গবেষণা খাতে বরাদ্দ বাড়লে সামনের দিনগুলোতে ঢাকা বিশ্ববিদ্যালয় বিশ্বের সেরা ২০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় চলে আসবে।

সদ্য প্রকাশিত রেঙ্কিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) বিশ্ব র‍্যাংকিং-এ হাজারের মধ্যে জায়গা করে নিয়েছে। একই সাথে দেশসেরা হওয়ার গৌরব ও ঐতিহ্য ধরে রেখেছে। ২০২২ সালের বিশ্ব র‍্যাংকিং-এ বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৮৪৮তম।

টাইমস হায়ার এডুকেশন প্রত্যেক বছর বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে। গতকাল তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ২০২২ সালের তালিকা প্রকাশিত হয়।

২০২২ সালের তালিকায় (World University Rankings) হাজারের মধ্যে বাংলাদেশ থেকে শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

টাইম হায়ার এডুকেশনের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত বিশ্ব র‍্যাংকিং (World University Rankings) এর তালিকায় দেখা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৮০১-১০০০ এর মধ্যে।

তালিকার অবস্থান অনুযায়ী গণনা করে দেখা যায়, সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রকৃত অবস্থান ৮৪৮তম। অন্যদিকে ৮৪৭তম হয়েছে ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয় ও ৮৪৯তম হয়েছে চায়নার দংহুয়া (Donghua) বিশ্ববিদ্যালয়।

Dhaka University Ranking টাইম হায়ার এডুকেশন ওয়েবসাইটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং টাইমস হায়ার এডুকেশন ওয়েবসাইটের তথ্য অনুযায়ী জানা যায়, সর্বশেষ ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় এর বিশ্ব র‍্যাংকিং-এ অবস্থান ছিলো ৬০১-৮০০ এর মধ্যে। কিন্তু ২০১৮ সাল থেকে বিশ্ববিদ্যালয়টির র‍্যাংকিং চলে যায় হাজারের বাইরে।

২০১৮-২০২১ সাল অর্থাৎ চার বছর ঢাকা বিশ্ববিদ্যালয় বিশ্ব র‍্যাংকিং-এ ছিলো হাজারের উপরে। তবে প্রতি বছর বাংলাদেশের মধ্যে সেরা হওয়ার গৌরব ধরে রেখেছিলো বাংলাদেশের সবচেয়ে প্রাচীন ও ঐতিহ্যবাহী এই বিশ্ববিদ্যালয়।

২০২২ সালের তালিকা অনুযায়ী, বাংলাদেশের মধ্যে দ্বিতীয় অবস্থানে আছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। বিশ্ব তালিকায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১০০১-১২০০ এর মধ্যে।

অন্যদিকে, বাংলাদেশের মধ্যে তৃতীয় অবস্থানে আছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। বিশ্ব তালিকায় বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১২০১(+)।

Facebook Comments