শতবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয় প্রবন্ধ রচনা প্রতিযোগিতা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উদ্‌যাপন উপলক্ষে ‘শতবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয় : অর্জন ও প্রত্যাশা’ বিষয়ে শিক্ষার্থীদের প্রবন্ধ রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত সকল শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। প্রতিযোগিতা তিনটি ক্যাটেগরিতে বিভক্ত। ক্যাটেগরি ভিত্তিক শিরোনামসমূহ হলো :
 
ক. স্নাতক ১ম ও ২য় বর্ষ          শতবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয় : অর্জন ও প্রত্যাশা 
                                               মানসম্পন্ন শিক্ষা ও ঢাকা বিশ্ববিদ্যালয় : প্রত্যাশা ও করণীয়

খ. স্নাতক ৩য় ও ৪র্থ বর্ষ          শতবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয় : অর্জন ও প্রত্যাশা 
                                               ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের অর্জন: শিক্ষা-সমাজ-রাজনীতি

গ. স্নাতকোত্তর পর্যায়              শতবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয় : অর্জন ও প্রত্যাশা 
                                               বাংলাদেশের সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিক চর্চায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূমিকা

প্রত্যেক ক্যাটেগরিতে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পুরস্কারসহ মোট ১০০টি পুরস্কার প্রদানের ব্যবস্থা রয়েছে। অনধিক ২০০০ শব্দে প্রবন্ধটি রচনা করতে হবে। প্রযোজ্য ক্ষেত্রে উল্লেখসূত্র ও সহায়ক রচনাপঞ্জি যুক্ত করা যাবে। কেবল এ-৪ আকারের কাগজে কম্পোজ করে প্রবন্ধটি আগামী ১৫ মে ২০২১ তারিখের মধ্যে সরাসরি বা ডাকযোগে উপ-রেজিস্ট্রার (প্রশাসন-৩), ঢাকা বিশ্ববিদ্যালয় সমীপে প্রেরণ করতে হবে। একইসঙ্গে, প্রবন্ধের সফ্‌ট কপি reg.admin3@du.ac.bd ইমেইল ঠিকানায় প্রেরণ করতে হবে। 

প্রবন্ধ পাঠানোর খামের ওপরে এবং ইমেইলে রচয়িতার নাম, মাতা ও পিতার নাম, অধ্যয়নরত বিভাগের নাম, বর্ষ, সেশন, শ্রেণি-ক্রমিক, ইমেইল ঠিকানা ও ফোন নম্বর স্পষ্টভাবে উল্লেখ থাকা আবশ্যক। সফ্‌ট কপি প্রেরণের সময়ে ইমেইলের বিষয় হিসেবে “ ‘শতবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয় : অর্জন ও প্রত্যাশা’ বিষয়ে প্রবন্ধ রচনা প্রতিযোগিতা” কথাটি লেখা থাকতে হবে। 

Facebook Comments