ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভার মতে, বিশ্বকাপটা লিওনেল মেসি ও দি মারিয়ার প্রাপ্য ছিল। সামাজিক যোগাযোগমাধ্যমে আর্জেন্টিনাকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, ‘প্রতিবেশী আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে অনেক খুশি। মেসি দারুণ খেলেছে। এটা মেসির প্রাপ্য ছিল, দি মারিয়ারও। ফুটবলারদের, দলের সঙ্গে যাঁরাই ছিলেন এবং আমার বন্ধু আলবার্তো ফার্নান্দেজকে (আর্জেন্টিনার প্রেসিডেন্ট) অনেক অভিনন্দন।’

গত অক্টোবরের নির্বাচনে জইর বলসোনারোকে হারিয়ে ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচিত হন লুলা দা সিলভা। এর আগে ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্ট ছিলেন লুলা।

গত রোববার স্নায়ুর চূড়ান্ত পরীক্ষা শেষে বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সকে হারিয়েছে আর্জেন্টিনা। মেসির জোড়া গোল, এমবাপ্পের হ্যাটট্রিক, দি মারিয়ার গোল মিলিয়ে নির্ধারিত ও অতিরিক্ত সময় শেষে ৩-৩ সমতা। তারপর টাইব্রেকারে ৪-২ ব্যবধানে জিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয় মেসির দল।

তাতে আর্জেন্টিনার ৩৬ বছরের বিশ্বকাপ–খরা যেমন কেটেছে, তেমনি ২০ বছর পর লাতিনদের ঘরে গেছে বিশ্বকাপ। এর আগে ২০০২ সালে সবশেষ লাতিন আমেরিকার দেশ হিসেবে শিরোপা জিতেছিল ব্রাজিল। তবে এবার হট ফেবারিট হিসেবে এসেও অবশ্য কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হয়েছে ব্রাজিলকে।

আপনার মন্তব্য