ইতিহাস গড়ে প্রথমবারের মতো এশিয়া কাপে নেপাল

0
56

নেপালের ক্রিকেট ইতিহাসে নতুন এক অধ্যায় যোগ হতে যাচ্ছে। প্রথমবারের মতো এশিয়া কাপ ক্রিকেটে খেলতে যাচ্ছে হিমালয়ের দেশটি। এসিসি প্রিমিয়ার কাপের ফাইনালে সংযুক্ত আরব আমিরাতকে ৭ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে নেপাল। এতে এশিয়া কাপের মূলপর্বে খেলার টিকিট পেয়ে গেছে তারা।

ফাইনাল ম্যাচটি হওয়ার কথা ছিল সোমবার। বৃষ্টির কারণে সেটি রিজার্ভ ডেতে গড়ায়। কীর্তিপুরের ত্রিভুবন ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আরব আমিরাতকে প্রথমে ব্যাটিং করার আমন্ত্রণ জানায় নেপাল।

বাঁহাতি স্পিনার ললিত রাজবংশির ঘূর্ণিতে ৩৩.১ ওভারে ১১৭ রানেই অলআউট হয়ে যায় সংযুক্ত আরব আমিরাত। দলের পক্ষে সর্বোচ্চ ৪৬ রান করেন আসিফ খান। বাকিরা কেউ বিশের ঘরও ছুঁতে পারেননি।রাজবংশি মাত্র ১৪ রান খরচায় একাই নেন ৪টি উইকেট। দুটি করে উইকেট শিকার সন্দ্বীপ লামিচানে ও করন ছেত্রীর।

জবাবে ২২ রানে ৩ উইকেট হারালেও গুলশান ঝা ও ভিম শারকির দায়িত্বশীল ব্যাটিংয়ে ১১৭ বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় নেপাল। গুলশান ৬৭ আর ভিম ৩৬ রানে অপরাজিত থাকেন।

নেপাল এশিয়া কাপে খেলবে ‘এ’ গ্রুপে। এই গ্রুপে তাদের বাকি দুই প্রতিপক্ষ ভারত ও পাকিস্তান। অন্যদিকে ‘বি’ গ্রুপে আছে বাংলাদেশ, শ্রীলঙ্কা আর আফগানিস্তান।

আপনার মন্তব্য