এসডিজি এবং যুগের চাহিদা বিবেচনায় গবেষণা করতে হবেঃ ঢাবি উপাচার্য

এসডিজি এবং যুগের চাহিদা বিবেচনায় নিয়ে গবেষণা কার্যক্রম পরিচালনা করতে হবে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং যুগের চাহিদা বিবেচনায় নিয়ে গবেষণা কার্যক্রম পরিচালনা করার জন্য শিক্ষক ও গবেষকদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব প্ল্যান্ট ট্যাক্সোনমিস্ট (বিএপিটি)-এর উদ্যোগে গতকাল ২১ মে ২০২২ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদবিজ্ঞান বিভাগে আয়োজিত বার্ষিক প্ল্যান্ট ট্যাক্সোনমি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

বিএপিটি-এর সভাপতি অধ্যাপক ড. এম. আতিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশিষ্ট উদ্ভিদ বিজ্ঞানী এবং ঢাকাস্থ আর এল পার্ক-এর সভাপতি নুরুল হক চৌধুরী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের সাবেক প্রধান গবেষণা কর্মকর্তা ড. এম. খায়রুল আলম ‘Plant taxonomy and SDGs: Biodiversity Conservation and Utilization’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। বিএপিটি-এর সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ জসীম উদ্দিন স্বাগত বক্তব্য দেন এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ আলমোজাদ্দেদী আলফেছানী ধন্যবাদ জ্ঞাপন করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বিজ্ঞানের যে সকল বিষয় এখনও আবিস্কৃত হয় নি সেগুলো চিহ্নিত করে গবেষকদের নতুন নতুন উদ্ভাবনে গবেষণা কার্যক্রম পরিচালনা করতে হবে। পারস্পরিক মিথস্ক্রিয়ার মাধ্যমে নতুন জ্ঞান সৃষ্টিতে এই সম্মেলন কার্যকর ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন। অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধের চেতনা ধারণ করে দেশ, জাতি ও মানব কল্যাণে বিজ্ঞান এবং গবেষণা কার্যক্রম পরিচালনা করার জন্য তিনি সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। উল্লেখ্য, সম্মেলনে প্ল্যান্ট ট্যাক্সোনমি গবেষণায় অনন্য অবদানের জন্য ৮জন বিশিষ্ট উদ্ভিদবিজ্ঞানীকে স্বর্ণপদক প্রদান করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদবিজ্ঞান বিভাগে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব প্ল্যান্ট ট্যাক্সোনমিস্ট (বিএপিটি)-এর উদ্যোগে আজ ২১মে ২০২২ শনিবার আয়োজিত বার্ষিক প্ল্যান্ট ট্যাক্সোনমি সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

Facebook Comments