টানা চতুর্থ সপ্তাহে যুক্তরাষ্ট্র মাতাচ্ছে ‘রিকশা গার্ল’

বিপুল দর্শক সমারোহে নিউ ইয়র্কের ম্যানহাটনে প্রিমিয়ারের পর যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে টানা চতুর্থ সপ্তাহেও প্রদর্শনী হচ্ছে অমিতাভ রেজার আলোচিত সিনেমা ‘রিকশা গার্ল’-এর। চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা ও ক্যালিফোর্নিয়ার দর্শকরা চলচ্চিত্রটি উপভোগ করেছেন। এর আগে, রিকশা গার্ল এর স্ক্রিনিং হয়েছে যুক্তরাষ্ট্রের ১৮ অঙ্গরাজ্যের ৫২ শহরে।

গত ৫ মে ঐতিহ্যবাহী মুভি থিয়েটার ‘ভিলেজ ইস্ট বাই অ্যাঞ্জেলিকা’য় জমকালো আয়োজনের মাধ্যমে অনুষ্ঠিত হয় ‘রিকশা গার্ল’-এর প্রিমিয়ার। পরিচালক ও কলা-কুশলীদের সঙ্গে নিয়ে নিউ ইয়র্কে চলচ্চিত্রটি উপভোগ করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সহ অন্যান্যরা।

ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখক মিতালি পারকিনসের কিশোর সাহিত্য অবলম্বনে নির্মিত হয়েছে  ‘রিকশা গার্ল’। ‘নাইমা’ নামের এক কিশোরী’কে ঘিরে আবর্তিত হয়েছে  এ সিনেমার গল্প। শিল্পী ‘নভেরা রহমান’ সিনেমাতে ‘নাইমা’ চরিত্রে অভিনয় করেছেন। সিনেমাটিতে আরও রয়েছেন চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া, এ্যালেন শুভ্র ও অন্যরা। ‘রিকশা গার্ল’র চিত্রনাট্য লিখেছেন নাসিফ ফারুক আমিন ও শর্বরী জোহরা আহমেদ। বাংলাদেশে  মুক্তির অপেক্ষায় থাকা ‘রিকশা গার্ল’ অমিতাভ রেজার দ্বিতীয় চলচ্চিত্র। এর আগে তার নির্মিত ‘আয়নাবাজি’ চলচ্চিত্রটি দেশে বেশ দর্শকপ্রিয়তা পায়।

রিকশা গার্ল ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের ‘প্রেসকট ফিল্ম ফেস্টিভ্যাল’, জার্মানির ‘শ্লিঙ্গেল ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’ সহ বেশ কয়েকটি চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতেছে ও সিনেমাবোদ্ধাদের প্রশংসা কুড়িয়েছে। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনায় নির্মিত ‘রিকশা গার্ল’ সিনেমার প্রযোজকরা হলেন, জিয়াউদ্দিন আদিল, ফরিদুর রেজা সাগর ও এরিক জে অ্যাডামস।

মে মাসে যুক্তরাষ্ট্রের যেসব অঙ্গরাজ্যে রিকশা গার্ল প্রদর্শিত হয়েছে সেগুলো হলো- নিউইয়র্ক, নিউজার্সি, পেনসিলভানিয়া, টেক্সাস, ম্যাসাচুসেটস, ভার্জিনিয়া, ম্যারিল্যান্ড, ফ্লোরিডা, ওহাইও, ওকলাহোমা, লুইজিয়ানা, অ্যারিজোনা, অরেগন, নর্থ ক্যারোলাইনা, ইলিনয়, মিশিগান, ওয়াশিংটন ও ক্যালিফোর্নিয়া। এছাড়া, বিশ্বের আরো বিভিন্ন দেশে ও বড় বড় শহরে ‘রিকশা গার্ল’ এর প্রদর্শনী হতে পারে বলে জানিয়েছেন সিনেমাটির সংশ্লিষ্টরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Created with Visual Composer