টিকটক-পাবজি বন্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে বিটিআরসি

সব অনলাইন প্ল্যাটফর্ম থেকে পাবজি, ফ্রি-ফায়ার গেম, টিকটক, বিগো লাইভ, লাইকির মতো সব ধরনের অনলাইন গেমস এবং অ্যাপস অবিলম্বে বন্ধ করার জন্য ৪৮ ঘণ্টা সময় দিয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

শনিবার (১৯ জুন) সুপ্রিম কোর্টের দুই আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব এবং ব্যারিস্টার মোহাম্মদ কাউছার এ নোটিশ পাঠিয়েছেন।

এদিকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) জানিয়েছে, নোটিশ হাতে পেলে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।  এ বিষয়ে জানতে চাইলে বিটিআরসির মিডিয়া উইংয়ের ডেপুটি ডিরেক্টর জাকির হোসেন খান বলেন, আমরা এখনো পেপার হাতে পাইনি।  তবে বিষয়টি অবগত হয়েছি।  পেপার হাতে পেলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

জানা গেছে, ডাক ও টেলিযোগাযোগ সচিব, বিটিআরসির চেয়ারম্যান, শিক্ষা সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, স্বাস্থ্য সচিব এবং পুলিশের আইজিকে এ নোটিশ পাঠানো হয়েছে।  নোটিশে ক্ষতিকর গেমস ও অ্যাপস বন্ধে ৪৮ ঘণ্টা সময় বেঁধে দেওয়া হয়েছে।  অন্যথায় জনস্বার্থে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

পাবজি এবং ফ্রি-ফায়ারের মতো গেমগুলোতে বাংলাদেশের যুবসমাজ এবং শিশু-কিশোররা ব্যাপকভাবে আসক্ত হয়ে পড়েছে। যার ফলে সামাজিক মূল্যবোধ, শিক্ষা, সংস্কৃতি নষ্ট হচ্ছে এবং ভবিষ্যৎ প্রজন্ম হয়ে পড়েছে মেধাহীন। এসব গেমস যেন যুবসমাজকে সহিংসতা প্রশিক্ষণের এক কেন্দ্রবিন্দু হয়ে উঠছে।

নোটিশে বলা হয়, এই বিষয়টি মনিটর করার জন্য এবং সময়ে সময়ে শিশুদের জন্য উপযোগী এবং যথাযথ অনলাইন গেমসের সুপারিশ করার জন্য একটি মনিটরিং টিম গঠন করা অত্যন্ত জরুরি।

Facebook Comments