ঢাবিতে অটিজম গবেষণা বিষয়ক সিম্পোজিয়াম অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয় নিওরোসায়েন্স রিসার্চ সেন্টারের উদ্যোগে ‘Autism Research: Bangladesh Perspectives’ শীর্ষক দিনব্যাপী এক সিম্পোজিয়াম ১৬ জুলাই ২০২২ শনিবার অধ্যাপক কামালউদ্দিন আহমদ লেকচার গ্যালারিতে অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সিম্পোজিয়ামে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগিতায় এই সিম্পোজিয়াম আয়োজন করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় নিওরোসায়েন্স রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. খলিলুর রহমানের সভাপতিত্বে সিম্পোজিয়ামে জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান, চিকিৎসা অনুষদের ডিন অধ্যাপক ড. শাহরিয়ার নবী এবং প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ইয়ারুল কবীর বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পেডিয়াট্রিক নিওরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. গোপেন কুমার কুন্ডু এবং ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শামীমা নাসরিন শাহেদ প্লেনারি স্পিকার হিসেবে বক্তব্য দেন। অধ্যাপক ড. এ এইচ এম নুরুন নবী অনুষ্ঠান সঞ্চালন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অটিজম বিষয়ে যৌথ-সহযোগিতামূলক গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য গবেষকদের প্রতি আহবান জানান। তিনি বলেন, বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের সামাজিক নিরাপত্তা বলয়ের আওতায় আনার লক্ষ্যে সকলকে একসঙ্গে কাজ করতে হবে। উন্নয়নের মূলধারায় তাদের সম্পৃক্ত করতে হবে। অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের লক্ষ্যে সমন্বিত পদক্ষেপ গ্রহণের ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের মানসিক বিকাশের লক্ষ্যে তাদের সঙ্গে যোগাযোগ বৃদ্ধি ও অধিকতর মানবিক আচরণ করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের উপ-পরিচালক মোহাম্মদ রফিকুল ইসলাম এ খবর নিশ্চিত করেন।

Facebook Comments