ঢাবি’র শিক্ষা ও গবেষণা কার্যক্রম উন্নয়নে কমিটি গঠন

যুগের চাহিদা এবং গুরুত্ব ও প্রাসঙ্গিকতা বিবেচনায় নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রম বিষয়ে স্বল্প ও দীর্ঘ মেয়াদি সুপারিশ ও পরিকল্পনা প্রণয়নের জন্য বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের ইউজিসি অধ্যাপক ড. হাসিনা খানকে আহ্বায়ক করে ১১-সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। গতকাল ৩০ মে ২০২২ সোমবার সন্ধ্যায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সিন্ডিকেটের এক সভায় এই কমিটি গঠন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন। ডিনস্ কমিটির গত ১৬ মে ২০২২ তারিখের সভার সুপারিশ অনুযায়ী এই কমিটি গঠন করা হয়।

কমিটি গুরুত্ব ও প্রাসঙ্গিকতা বিবেচনায় নিয়ে বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের শিক্ষা ও গবেষণা কর্মসূচিসমূহের মধ্যে সমন্বয় আনয়ন এবং প্রয়োজনীয় ক্ষেত্রে পুনঃবিন্যাস করার লক্ষ্যে পরামর্শ ও পরিকল্পনা প্রণয়ন করবে। জাতীয় বিভিন্ন উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ও ৪র্থ শিল্প বিপ্লবের যুগে নেতৃত্ব প্রদানে সক্ষম দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে পাঠ্যক্রম ও পাঠ্যসূচির বিষয়বস্তু, পরিধি ও শিখন প্রক্রিয়ার বিষয়ে পরামর্শ প্রদান করবে। শিল্পায়ন, উদ্যোক্তা তৈরি ও জাতীয় উন্নয়নে অধিকতর সহায়ক গবেষণা ও উদ্ভাবনের ক্ষেত্র চিহ্নিত করবে। এছাড়া, বিশ্ববিদ্যালয় ও দেশের অসাম্প্রদায়িক, মানবিক, নৈতিক ও অন্তর্ভুক্তিমূলক মূল্যবোধের আরও বিকাশ ঘটানোর লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা সম্পর্কে পরামর্শ প্রদান করবে। কমিটিকে আগামী ৩ (তিন) মাসের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন প্রণয়ন করার জন্য অনুরোধ করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন ক্লিনিক্যাল ফার্মেসী ও ফার্মাকোলজি বিভাগের এমিরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী, ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের অনারারি অধ্যাপক ড. খন্দকার বজলুল হক, ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অনারারি অধ্যাপক ড. আতিউর রহমান, ইংরেজী বিভাগের খ-কালীন অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম, বায়োমেডিক্যাল ফিজিক্স এন্ড টেকনোলজি বিভাগের  অনারারি অধ্যাপক ড. খোন্দকার সিদ্দিক-ই-রব্বানী, আইন অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. সীমা জামান, পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের অধ্যাপক ড. সৈয়দ শাহাদৎ হোসেন, রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শাহ্ মিরান, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু এবং অর্গ্যানাইজেশন স্ট্র্যাটেজি এন্ড লিডারশীপ বিভাগের সহযোগী অধ্যাপক মো. রাশেদুর রহমান।