তরফপুরে শিক্ষা পরিকল্পনা ও মোটিভেশনাল ক্যাম্প-২০২৩ অনুষ্ঠিত

তরফপুর ইউনিয়ন বিজ্ঞান ক্লাব ও পাঠাগারের উদ্যোগে পাথরঘাটা উচ্চ বিঃ ও দাখিল মাদ্রাসায় গণিত, বিজ্ঞান, শিক্ষা পরিকল্পনা ও মোটিভেশনাল ক্যাম্প-২০২৩ অনুষ্ঠিত। “জ্ঞানের আলোই আলোকিত হোক গ্রামীণ জনপদ” এই স্লোগানকে সামনে রেখে তরফপুর ইউনিয়নের শিক্ষার হার ও গুণগতমান বৃদ্ধির লক্ষ্যে কাজ করার জন্য ২২ মে, ২০২২ সালে প্রতিষ্ঠিত হয় তরফপুর ইউনিয়ন বিজ্ঞান ক্লাব ও পাঠাগার।

শিক্ষার্থীদের উৎসাহিত করতে সমাজের একঝাঁক মেধাবী তরুণ ও যুবসমাজ নিরলস ভাবে কাজ করে যাচ্ছে সবার মাঝে জ্ঞানের আলো ছড়িয়ে দিতে। এরই ধারাবাহিকতায় আজ বৃহস্পতিবার (২১সেপ্টেম্বর) তরফপুর ইউনিয়ন বিজ্ঞান ক্লাব ও পাঠাগারের উদ্যোগে তরফপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান পাথরঘাটা উচ্চ বিদ্যালয়ে বেলা ১১.০০টায় ও পাথরঘাটা দাখিল মাদরাসায় দুপুর ২.০০টায় যথাক্রমে ২য় ও ৩য় “গণিত, বিজ্ঞান, শিক্ষা পরিকল্পনা ও মোটিভেশনাল ক্যাম্প-২০২৩” অনুষ্ঠিত হয়। ক্যাম্পে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব শরিফুল ইসলাম, সাবেক চেয়ারম্যান তরফপুর ইউনিয়ন, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আমিনুল ইসলাম, প্রধান শিক্ষক ও নুরুল ইসলাম আজাদ, মাদরাসা সুপার।

মোটিভেশনাল ক্যাম্পে শিক্ষার্থীদের দিকনির্দেশনা দেন আহনাফ মোবাশশির(ডি আর এম সি),অনুপম দাস(এম বি এস টি ইউ),মোঃ সাইফ খান (এম বি এস টি ইউ) সহ আরও অনেকে। ক্যাম্পের উদ্দেশ্য ছিল শিক্ষার্থীদের শিক্ষা পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন,দেশ-বিদেশে উচ্চশিক্ষা অর্জন ও বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে করণীয়, দেশীয় ও আন্তর্জাতিক শিক্ষামূলক প্রতিযোগিতায় (যেমন: গণিত অলিম্পিয়াড, বিতর্ক) অংশগ্রহণের গুরুত্ব ও ধারণা,গণিত ও বিজ্ঞান বিষয়ে সুস্পষ্ট ধারণা। মেধাবী শিক্ষার্থী আবেদা খানম বলেন, এরকম মোটিভেশনাল ক্লাস আমাদের জন্য অনেক উপকারী, সঠিক দিকনির্দেশনা পেলে সামনে এগিয়ে যাওয়ার সহজ হবে। প্রধান শিক্ষক আমিনুল ইসলাম বলেন, পড়াশোনার পাশাপাশি একজন শিক্ষার্থীর জন্য সঠিক গাইডলাইন খুবই গুরুত্বপূর্ণ। সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান বলেন গ্রামীণ জনপদ থেকে মেধাবী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার দিকে ধাবিত করায় বিজ্ঞান ক্লাবের অন্যতম উদ্দেশ্য।

ক্যাম্প বাস্তবায়নে উপস্থিত ছিলেন তরফপুর ইউনিয়ন বিজ্ঞান ক্লাব ও পাঠাগারের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, সহসভাপতি ইমদাদুল হক লিটন, সাংগঠনিক সম্পাদক ইউনুস আলী, শিক্ষা সম্পাদক হাসানুল হক, পাঠাগার সম্পাদক জহিরুল ইসলাম সাগর ও প্রচার সম্পাদক শোয়াইব মাহমুদ। এছাড়াও সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন রুবেল, দূর্জয়, জাহিদ, আল-আমিন প্রমূখ। উল্লেখ্য, এর আগে গত ১০ সেপ্টেম্বর রবিবার ছিট মামুদপুর উচ্চ বিদ্যালয়ে ১ম ক্যাম্প অনুষ্ঠিত হয়। ক্যাম্পের সঞ্চালনায় ছিলেন মোহাম্মদ ফিরোজ শিকদার, প্রতিষ্ঠাতা সভাপতি বোসন বিজ্ঞান সংঘ টাঙ্গাইল ও একাডেমিক টিম মেম্বার বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি। সেই সাথে জাতীয় পর্যায়ের গণিত অলিম্পিয়াড এবং বিতর্ক ফোরামের অর্কিড ট্রেইনার ও মোটিভেশনাল স্পিকার। বিজ্ঞান ক্লাবের সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী জনাব আব্দুল্লাহ রুবেল, ম্যানেজিং ডিরেক্টর, এনলাইটেন ফাইন্যান্স প্রাইভেট লিমিটেড & জয়েন্ট সেক্রেটারি, এ.বি.সি.সি.আই, অস্ট্রেলিয়া।