একাধিক মামলায় সাজাপ্রাপ্ত লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের মালিকানাধীন দৈনিক দিনকাল পত্রিকার প্রকাশনা বাতিল করা হয়েছে গত সোমবার। এতে সন্তোষ প্রকাশ করেছে প্রকাশনা বন্ধের দাবিতে আন্দোলনরত সংগঠন ইতিহাস বিকৃতি প্রতিরোধ কমিটি।

কমিটির আহবায়ক ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ সভাপতি মোঃ মেহেদি হাসান রনি সন্তোষ প্রকাশ করে এ উদ্যোগের জন্য প্রধানমন্ত্রী ও ঢাকা জেলা প্রশাসককে ধন্যবাদ জানিয়েছেন।

রনি তার প্রতিক্রিয়ায় বলেন,”দৈনিক দিনকাল পত্রিকার ডিক্লেয়ারেশন বাতিল জাতির পিতাকে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্যকারী, আদালত কর্তৃক সাজাপ্রাপ্ত ও পলাতক আসামী কুখ্যাত অপরাধী তারেক জিয়া দৈনিক দিনকাল পত্রিকার প্রকাশক হিসেবে থাকায় এবং এই দৈনিকে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে তারেক জিয়ার ছবি- বক্তব্য প্রচার করায় ঢাকা জেলা প্রশাসক বরাবর পত্রিকাটির ডিক্লেয়ারেশন বাতিলের আবেদন করেছিলাম। ধন্যবাদ মাননীয় জেলা প্রশাসক, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।”

এর আগে গত সোমবার ঢাকা জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মমিনুর রহমান পত্রিকাটির প্রকাশনা বাতিলের অফিস আদেশ জারি করেন।

তার স্বাক্ষরিত আদেশে বলা হয়, দৈনিক দিনকাল পত্রিকাটি বিগত ১৬ এপ্রিল ২০০২ তারিখে নিবন্ধনমূলে ঘোষনাপত্র প্রাপ্ত হয়। চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের ১ অক্টোবর ২০১৯ তারিখের পত্রে পত্রিকাটির প্রকাশক দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিকে ক্ষমতা হস্তান্তর না করে দীর্ঘদিন ধরে বিদেশে অবস্থান করায়, ফৌজদারি মামলায় সাজাপ্রাপ্ত হওয়ায় এবং যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমতি ব্যতীত অফিসের ঠিকানা ও ছাপাখানা পরিবর্তন করায় পত্রিকাটি বাতিল করার জন্য এ কার্যালয়কে অনুরোধ করা হয়। কিন্তু অদ্যাবধি উক্ত কারণ দর্শানোর উপযুক্ত জবাব এ কার্যালয়ে দাখিল করেননি। তথাপি পত্রিকাটির প্রকাশনা অব্যাহত রেখেছেন। পরবর্তীতে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর উক্ত পত্রিকার প্রকাশক, সম্পাদক ও ছাপাখানা পরিবর্তন বিষয়ে কোনো প্রমাণক প্রকাশনা অধিদপ্তরকে অবহিত না করায় ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধন) আইন ১৯৭৩ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করার জন্য পুনরায় অনুরোধ করা হয়।

এর আগে ২০২১ সালের ১৪ ফ্রেব্রুয়ারি ঢাকার জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি পেশ করেন সংগঠনটির আহ্বায়ক মেহেদী হাসান রনি। এক বিবৃতিতে রনি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি প্রতিরোধে ভবিষ্যতেও আমরা কার্যকরী ভূমিকা পালন করে যাবো।’

এতদপ্রেক্ষিতে পত্রিকার প্রকাশক দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিকে ক্ষমতা হস্তান্তর না করে দীর্ঘদিন ধরে বিদেশে অবস্থান করায়, ফৌজদারি মামলায় সাজাপ্রাপ্ত হওয়ায়, যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমতি ব্যতীত অফিসের ঠিকানা ও ছাপাখানা পরিবর্তন করায় ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধন আইন ১৯৭৩ এর যথাক্রমে ১০, ১১, ১৬ এবং ২০(১)(খ) ধারা লঙ্ঘন করায় ঘোষণাকৃত বাংলা দৈনিক দৈনিক দিনকাল পত্রিকার প্রকাশক ও মুদ্রাকর জনাব তারেক রহমানের নামে বিগত ১৬ এপ্রিল ২০০২ তারিখে ৭২/২০০২ নং নিবন্ধনমূলে প্রদানকৃত পত্রিকাটির (ঘোষণাপত্র (ফরম বি) এবং পত্রিকা মুদ্রনের ঘোষণাপত্র বাতিল করা হলো।

আপনার মন্তব্য