বাংলাদেশে আবারও দূতাবাস খোলার পরিকল্পনা করছে লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনা। দীর্ঘ ৪০ বছর পর এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে দেশটি। ১৯৭৮ সাল থেকে বাংলাদেশে বন্ধ আছে আর্জেন্টিনার দূতাবাস।

শনিবার (১০ ডিসেম্বর) এক টুইট বার্তায় আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো কাফিয়েরো বাংলাদেশে পুনরায় দূতাবাস চালু করার পরিকল্পনার কথা জানান।

স্প্যানিশ ভাষায় করা ওই টুইট বার্তায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে একটি ছবি ও বাংলাদেশি সমর্থকদের আর্জেন্টিনার ফুটবল দলকে সমর্থনের একটি ছবি প্রকাশ করেন কাফিয়েরো।

টুইটে কাফিয়েরো আগস্টে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে পারমাণবিক অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তি বিষয়ক একটি সম্মেলনে বৈঠকের কথা স্মরণ করেন।

এদিকে, বার্তা সংস্থা দ্য মেরকো প্রেস জানিয়েছে, কাতার বিশ্বকাপে লিওনেল মেসির দলকে বাংলাদেশের জনগণের পক্ষ থেকে অকুণ্ঠ সমর্থনের পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকতে পারে।

উল্লেখ্য, বাংলাদেশে আর্জেন্টিনার প্রচুর ভক্ত ও সমর্থক আছে। কিন্তু চলতি কাতার বিশ্বকাপে তা ভিন্নভাবে বিশ্ববাসীর নজর কেড়েছে। বিশ্বকাপের গ্রুপ পর্বে মেক্সিকোর বিপক্ষে ম্যাচে মেসির গোলে উচ্ছ্বসিত বাংলাদেশি সমর্থকদের উল্লাসের একটি ভিডিও ফিফার অফিসিয়াল টুইটারে পোস্ট করা হয়। এটি দ্রুত ইন্টারনেটে ভাইরাল হয়ে যায়। এতে আর্জেন্টিনার প্রতি বাংলাদেশিদের বিপুল আবেগ বিশ্ববাসীর নজর কাড়ে।

আর্জেন্টিনার বিভিন্ন গণমাধ্যমেও এই ভিডিও নিয়ে সংবাদ প্রকাশ হয়েছে। পরে, আর্জেন্টিনার জাতীয় ফুটবল দলের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে বাংলাদেশ সম্পর্কে একটি বার্তা দেওয়া হয়। এতে বলা হয়, ‘আমাদের দলকে সমর্থন করার জন্য আপনাদের ধন্যবাদ! তারাও আমাদের মতই পরম ভক্ত (ক্রেজি)’।

সোশ্যাল মিডিয়ায় বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে গণমাধ্যম ও সাংবাদিকদের সঙ্গে যোগ দেন আর্জেন্টিনার নাগরিকরাও। আর্জেন্টিনা ফুটবল দলের প্রতি বাংলাদেশের অশেষ ভালোবাসার প্রতিদান হিসেবে, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের জন্য একটি আর্জেন্টিনার ভক্ত গ্রুপ তৈরি করা হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

আপনার মন্তব্য