বিকাশে টাকা লেনদেন করতে পারবেন সোনালী ব্যাংকের আড়াই কোটি গ্রাহক

সোনালী ব্যাংকের আড়াই কোটি গ্রাহক এখন তাৎক্ষণিক বিকাশ অ্যাকাউন্টে টাকা আনতে পারবেন এবং বিকাশ থেকে সোনালী ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমাও দিতে পারবেন। ফলে ব্যাংকিং সময়সীমার মধ্যে নির্ধারিত শাখায় গিয়ে লেনদেনের বাধ্যবাধকতা এড়িয়ে গ্রাহক প্রয়োজন অনুযায়ী যেকোনো স্থান থেকে দিনে-রাতে ২৪ ঘণ্টা লেনদেন করার আরও স্বাধীনতা পেলেন।

দেশের বৃহত্তম রাষ্ট্রমালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক সোনালী ব্যাংক এবং দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ গত বুধবার (২৪ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে এই যৌথ সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করে।

সরকারের ডিজিটাল বাংলাদেশ লক্ষ্যপূরণে ডিজিটাল আর্থিক অন্তর্ভুক্তির মাধ্যমে দেশের মানুষের জীবনমানের সার্বিক উন্নয়নে এই যৌথ সেবা চালু করা হয়েছে। এর মাধ্যমে দেশজুড়ে সোনালী ব্যাংকের এক হাজার ২২৫টি শাখার সব গ্রাহকের জন্য ব্যাংকিং লেনদেন আরো সহজ এবং সময় ও খরচ সাশ্রয়ী হলো। একই সঙ্গে বিকাশের মাধ্যমে ছোট অঙ্কের এসব লেনদেন সুবিধা ব্যাংকের শাখাগুলোর ওপর চাপ কমিয়ে দিয়ে বিশেষায়িত সেবার জন্য সেখানে আসা গ্রাহকদের প্রতি বাড়তি মনোযোগ দেওয়ার সুযোগ তৈরি করল।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম এবং সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সোনালী ব্যাংকের চিফ এক্সিকিউটিভ অফিসার ও ম্যানেজিং ডিরেক্টর মো. আতাউর রহমান প্রধান এবং বিকাশের প্রধান নির্বাহী কর্মকতা (চিফ এক্সিকিউটিভ অফিসার) কামাল কাদীরসহ বাংলাদেশ ব্যাংক, সোনালী ব্যাংক ও বিকাশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এই সেবা পেতে প্রথমে গ্রাহকদের বিকাশ অ্যাকাউন্ট এবং সোনালী ব্যাংকের অ্যাকাউন্টের মধ্যে সংযোগ (লিঙ্ক) স্থাপন করতে হবে। লিঙ্ক স্থাপনের ক্ষেত্রে উভয় অ্যাকাউন্টের তথ্য একই হতে হবে। লিঙ্ক স্থাপন হয়ে গেলে বিকাশ অ্যাপের ‘অ্যাড মানি’র মাধ্যমে সোনালী ব্যাংক অ্যাকাউন্ট থেকে সহজেই বিকাশ অ্যাকাউন্টে টাকা নিয়ে আসতে পারবেন এবং প্রয়োজন মতো ব্যবহার করতে পারবেন।

আবার ব্যাংকে না গিয়ে সোনালী ব্যাংকের অ্যাকাউন্টে টাকা জমা দেওয়াসহ ডিপিএস, ঋণের কিস্তি ইত্যাদি নানাবিধ সেবা বিকাশ অ্যাপের ‘ট্রান্সফার মানি’র মাধ্যমে গ্রাহকগণ ঘরে বসেই নিতে পারবেন।

উল্লেখ্য, ‘অ্যাড মানি’ বা ‘ট্রান্সফার মানি’–উভয় ক্ষেত্রেই বাংলাদেশ ব্যাংক নির্ধারিত ‘ট্রানজেকশন লিমিট’ প্রযোজ্য হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল আর্থিক লেনদেনের সেবাগুলো সাধারণ মানুষকে করোনাকালেন চ্যালেঞ্জ মোকাবিলায় আরও বেশি সক্ষমতা দিয়েছে। একইসঙ্গে এই সেবার গুরুত্ব ও উপযোগিতাকে আরও স্পষ্ট করে বুঝিয়ে দিয়েছে। বৃহত্তম দুটি সরকারি-বেসরকারি আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানের এমন যৌথ উদ্যোগ নিঃসন্দেহে আর্থিক অন্তর্ভুক্তিসহ সব ধরনের ডিজিটাল আর্থিক সেবা নিশ্চিত করার পথকে আরও সুগম করল।

অনুষ্ঠানে বিশেষ অতিথি আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম বলেন, ‘ক্যাশলেস সোসাইটি’ গঠনে সোনালী ব্যাংক এবং বিকাশের এই উদ্যোগ অগ্রণী ভূমিকা পালন করবে।

সোনালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী বলেন, গ্রাহক তাঁর প্রয়োজনমতো যেকোনো সময় যেকোনো স্থান থেকে দিনরাত ২৪ ঘণ্টই ব্যাংকের অ্যাকাউন্ট থেকে বিকাশ অ্যাকাউন্টে টাকা স্থানান্তরের মাধ্যমে নিকটবর্তী বিকাশ এজেন্ট পয়েন্ট থেকে নগদ টাকা ক্যাশ আউট করার সুযোগ পাবেন এবং একইভাবে সোনালী ব্যাংকের অ্যাকাউন্টে টাকা জমাও করতে পারবেন।

সোনালী ব্যাংকের সিইও ও এমডি মো. আতাউর রহমান প্রধান বলেন, ‘দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা গ্রাহকদের প্রযুক্তিভিত্তিক ব্যাংকিং সেবা প্রদানের মাধ্যমে সর্বোত্তম গ্রাহকসেবা নিশ্চিত করতে আমরা ঘরে বসে ব্যাংক অ্যাকাউন্ট খোলাসহ বিভিন্ন সেবা সংযুক্ত করছি। বিকাশের ডিজিটাল নেটওয়ার্কের সঙ্গে সোনালী ব্যাংক গ্রাহকদের এই সংযুক্তি আরও বেশি সংখ্যক এবং বৈচিত্র্যময় আর্থিক লেনদেন সেবা পাওয়ার সুযোগ তৈরি করল।’

বিকাশের চিফ এক্সিকিউটিভ অফিসার কামাল কাদীর বলেন, ‘সোনালী ব্যাংকের মতো দেশের ঐতিহ্যবাহী বৃহত্তম রাষ্ট্রমালিকানাধীন ব্যাংক ও গ্রাহকবান্ধব প্রতিষ্ঠানের সঙ্গে বিকাশ যুক্ত হওয়ায় এখন যেকোনো সময় যেকোনো প্রান্তে উভয় প্রতিষ্ঠানের গ্রাহকেরই একে অন্যের সেবা পাওয়ার সুযোগ নিশ্চিত হল। এই যৌথ সেবায় গ্রাহকের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। আমাদের এই একসঙ্গে পথচলা ভবিষ্যতে ব্যাংক গ্রাহকদের জন্য আরো উদ্ভাবনী সেবা আনতে সহায়তা করবে, যা দেশে ডিজিটাল লেনদেনের কার্যকর ইকোসিস্টেম তৈরিতে ভূমিকা রাখবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Created with Visual Composer