বিশ্বকাপে ৩ টি স্পেশাল রেকর্ড ডাকছে মেসিকে। রেকর্ড গড়াই হয় ভাঙার জন্য।  কোন রেকর্ডই চিরস্থায়ী নয়। প্রতিটি ম্যাচেই কোন না কোন রেকর্ড হয়। সেসব ছাপিয়েও কিছু রেকর্ড থাকে যার জন্য অনেক কাঠখড় পোড়াতে হয়। দি ম্যাজিক ম্যান লিওনেল মেসিকে তেমনই ৩ টি রেকর্ড ডাকছে। যেসব রেকর্ড নিজের করে নেওয়া সহজ কোন কাজ নয়। বিশ্বকাপে এরই মধ্যে সর্বাধিক ৭ বার ম্যান অব দ্যা ম্যাচ ও নক আউট পর্বে সর্বাধিক অ্যাসিস্টের রেকর্ডটি নিজের করে নিয়েছেন।

যে ৩ টি রেকর্ড লিওনেল মেসিকে ডাকছে

১. বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডঃ প্রায় ৩ যুগ ধরে রেকর্ডটি জার্মান কিংবদন্তী লোথার ম্যাথিওসের দখলে। বিশ্বকাপের শুরু থেকেই রেকর্ডটি নিয়ে কথা হচ্ছিলো। সেজন্য আর্জেন্টিনাকে এটলিস্ট সেমিফাইনালে উত্তীর্ণ হতে হতো। যা হয়ে গেছে । ১৪ ডিসেম্বর বুধবার রাতে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামার সাথে সাথেই রেকর্ডটিতে ভাগ বসাবেন । ম্যাচটিতে আর্জেন্টি জয় পেলে রেকর্ডটি নিজের করে নেবার সুযোগ থাকবে দি ম্যাজিক ম্যানের জন্য।

২. বিশ্বকাপে সবচেয়ে বেশি অ্যাসিস্টঃ এই রেকর্ডটিও মেসির স্বদেশী দিয়াগো ম্যারাদোনার দখলে গত ২৮ বছর ধরে। ৭টি অ্যাসিস্ট নিয়ে ম্যারাদোনার ঘারে নিশ্বাস ফেলছেন মেসি। ক্রোয়েশিয়ার বিপক্ষে ১ টি অ্যাসিস্ট করতে পারলেই রেকর্ডটিতে ভাগ বসাতে পারবেন। আর যদি সেমি এবং ফাইনাল মিলিয়ে ২ টি অ্যাসিস্ট করতে পারেন তাহলে রেকর্ডটি নিজের করে নিতে পারবেন।

৩. সর্বাধিক গোল্ডেন বল জয়ীঃ এখন পর্যন্ত ১৯৮২ সাল থেকে গোল্ডেন বল চালুর পর থেকে কোন খেলোয়াড়ই একাধিকবার গোল্ডেন বল পুরস্কার জিততে পারে নি। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে গোল্ডেন বল জেতা মেসির সামনে আবরও সুযোগ এসেছে ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে ২ বার গোল্ডেন বল জেতার। সেজন্য ক্রোয়েশিয়ার বিপক্ষে ১ টা জয়ই যথেষ্ট হতে পারে। কারণ সেমির আগে ২ টি নকঅউট ম্যাচ এবং গ্রুপ স্টেজ মিলিয়ে পুরো টুর্নামেন্টেই অনবদ্য নৈপূন্য প্রদর্শন করে চলেছেন দি ম্যাজিক ম্যান। ৪ গোলের সাথে ৩ অ্যাসিস্ট ৩ ম্যাচ সেরা তাকে সবার থেকে এগিয়ে রাখছে।

লিওনেল মেসি বিশ্বকাপে এরই মধ্যে ডি বক্সের বাইরে থেকে সর্বাধিক ৫ গোলের রেকর্ড গড়েছেন। বিশ্বকাপে সর্বাধিক ড্রিবলের রেকর্ড এবং ১ ম্যাচে সর্বাধিক ড্রিবলিংয়ের রেকর্ডটিও নিজের করে নিয়েছেন।

আপনার মন্তব্য