মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এক নতুন ইতিহাস গড়েছে বাংলাদেশ  জাতীয় ক্রিকেট দল। ১৪৬ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে কোন দলের ৬ ব্যাটসম্যান ০ রানে আউট হবার পর এটাই সর্বোচ্চ রান। গতকাল সিরিজের দ্বিতীয় টেস্টে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় অধিনায়ক মুমিনুল হক । শুরুতে জয় ০ ,তামিম ০ রানে আউট হয়, এরপরে শান্ত ৮ আর মোমিনুল ৯ রান করে আউট হওয়ার পরে সাকিব তার ১ম বলে ০ করে আউট হলে বাংলাদেশ ব্যাটিং বিপর্যয়ে পড়ে।

২৪/৫ উইকেট যাওয়ার পরে মুশফিক লিটন ২৭২ রানের রেকর্ড ব্রেকিং জুটিতে নতুন ইতিহাস গড়ে বাংলাদেশ। ১৪৬ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে এর আগে আর কোন দলই ৬ জন ব্যাটসম্যান ০ রানে আউট হবার পরও ৩০০+ রান করতে পারেনি। এটা মূলত সম্ভব হয়েছে লিটন দাস এবং মুশফিকুর রহিমের অতিমানবীয় ব্যাটিংয়ের কারণে।
দলীয় ২৯৬ রানের মাথায় লিটন ১৪১ রানের বিশাল ইনিংস খেলে আউট হয়। ১৬টি ৪ আর ১টি ছক্কা হাকান তিনি। তারপর অনেক দিন পরে দলে সুযোগ পাওয়া মোসাদ্দেক ৩ বলে ০ রানে আউট হন। এক পাশে মুশফিক লড়াই চালিয়ে যান। তাইজুল ১৫ করে আউট হওয়ার পরে খালেদ ০ রানে আউট হয়। লাস্ট উইকেটে ১৬ রান আসলেও ইবাদতের ব্যাট থেকে কোনো রান আসে নাই। ইবাদত ও ০ রানে রান আউট হলে বাংলাদেশ ১ম ইনিংসে ৩৬৫ রানে অল আউট হয়।মুশফিক ৩৫৫ বলে ১৭৫* অপরাজিত ইনিংস খেলেন। ২১ টি ৪ মারেন বাংলাদেশের এই মি.ডিপেন্ডেবল। ২য় দিনে এখন শ্রীলংকা তাদের ১ম ইনিংসে ভালো ব্যাটিং করছে।
শেষ খবর পাওয়া পর্যন্ত শ্রীলঙ্কার স্কোরঃ ২০ ওভারে ৮১/০। ও ফারনান্ডো ৫১* ডি কারুনারত্নে ২৯*
আপনার মন্তব্য