সংগীত দিবসে বন্যাদুর্গতদের জন্য গাইবে চিরকুট

আজ (২১ জুন) ‘বিশ্ব সংগীত দিবস’। এ উপলক্ষে প্রতিবারই নানান আয়োজন করে থাকে ঢাকার আলিয়ঁস ফ্রঁসেজ। এবারও কনসার্টের আয়োজন করেছে তারা। যাতে সংগীত পরিবেশন করবে দেশের জনপ্রিয় ব্যান্ড ‘চিরকুট’।

তবে এবার প্রেক্ষাপট ভিন্ন। ভয়াবহ বন্যায় সিলেট ও সুনামগঞ্জের অধিকাংশ এলাকা পানিতে ডুবে গেছে। লাখ লাখ মানুষ পানিবন্দি হয়ে দুর্বিসহ দিন পার করছেন। ফলে এবারের কনসার্টে বন্যাদুর্গতদের জন্য তহবিল সংগ্রহ করাও তাদের উদ্দেশ্য। আলিয়ঁস ফ্রঁসেজের প্রোগ্রাম অফিসার মামুন অর রশিদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, মঙ্গলবার সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে ধানমন্ডিতে আলিয়ঁস ফ্রঁসেজ চত্বরে শুরু হবে চিরকুটের পরিবেশনা। দেড় ঘণ্টা ধরে সংগীত পরিবেশন করবে তারা। কনসার্টটি সবার জন্য উন্মুক্ত।

এই কনসার্টে সিলেট, সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর আহ্বান জানানো হবে।

১৯৮১ সালে ফ্রান্সের সংস্কৃতিমন্ত্রী জ্যাক ল্যাং বিশ্ব সংগীত দিবস ভাবনার প্রবর্তন করেন। পরের বছর ফ্রান্সে দিবসটি পালন শুরু হয়। সেই থেকে প্রতি বছরের ২১ জুন ইউরোপহ বিশ্বের বিভিন্ন দেশে ‘বিশ্ব সংগীত দিবস’ পালিত হচ্ছে।

চিরকুট ব্যান্ডের লাইনআপ: শারমীন সুলতানা সুমি (কণ্ঠ), পাভেল আরিন (ড্রামস), ইমন চৌধুরী (লিড গিটার), জাহিদ নিরব (কি-বোর্ড) ও নেওয়াজ (বেজ গিটার)।

Facebook Comments