সবাইকে ছাড়িয়ে অনন্য উচ্চতায় সাকিব আল হাসান

সাকিব আল হাসান বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয়। সেই ট্যাগেরও দশক পূর্তি হয়ে গেছে। কেউ কেউ তাকে রেকর্ড আল হাসান নামে অলংকৃত করেন। নামের পাশে এত এত রেকর্ড যে খেলতে নামলেই এখন নতুন নতুন রেকর্ড নামের পাশে যুক্ত হয়। প্রশ্নাতীতভাবে সাকিব আল হাসানই যে সর্বকালের সেরা অলরাউন্ডার সে বিতর্কেরও অবসান হতে চলছে। কারণ রেকর্ড আর পরিসংখ্যান সবই সাকিব আল হাসানের পক্ষে কথা বলে। আজকে সাকিব আল কেন সর্বকালের সেরা অলরাউন্ডার সেই কথার প্রেক্ষিতেই ৩ টি তথ্য উপস্থাপন করবো। যা দেখে সবার মনে সংশয় দূর হবে। ক্রিকেট ইতিহাসে আর কোন অলরাউন্ডার একযুগেরও বেশি সময় আইসিসির অলরাউন্ডার রেঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রাখতে পারেনি। আর কোন ক্রিকেটারই সাকিবে চেয়ে কম বয়সে (২২) এবং বেশি বয়সে (৩৬) আইসিসি ওয়ানডে রেঙ্কিংয়ের শীর্ষে থাকতে পারেননি। এসব উদাহরণও কমবেশি সবাই জানেন। আজকে এমন দুটি রেকর্ডের কথা বলবো যে দুটো রেকর্ডের কথা জানলে আপনিো মেনে নেবেন সাকিব আল হাসানই সর্বকালের সেরা অলরাউন্ডার।

এক. সাকিব আল হাসানই বিশ্বের একমাত্র ক্রিকেটার যার নামের পাশে ১২০০০ রান ও ৬০০ উইকেটর ডাবল আছে। জেনে অবাক হবেন যে অন্তর্জাতিক ক্রিকেটে ১০০০০ রান এবং ৫০০ উইকেটের ডাবলই আছে আর মাত্র দু’জন ক্রিকেটারের। একজন জ্যাক ক্যালিস আরেকজন শহীদ আফ্রিদি। যাদের আবার এই কীর্তি গড়তে সাকিব আল হাসানের চেয়ে ১৫০+ ম্যাচ বেশি খেলতে হয়েছে!

দুই. সাকিব আল হাসানই বিশ্বের একমাত্র ক্রিকেটার যিনি আন্তর্জাতিক ক্রিকেটে ১০০+ ফিফটি এবং ২৫+ ফাইফারের রেকর্ড গড়েছেন। এই কীর্তীর ধারে কাছে আছেন ২ জন ক্রিকেটার। একজন জ্যাক ক্যালিস যার নামের পাশে মাত্র ৭ টি ফাইফার। রবিচন্দ্রন অশ্বিন ৩২ ফাইফার কিন্তু ব্যাট হাতে ১০+ ফিফটি!

একজন অলরাউন্ডার যিনি কিনা সর্বকালের সেরা। এই দুটো রেকর্ড অনেক বড় মানদন্ড সেটা আপনাকে মানতেই হবে। অনেকেই বেন স্টোকসের কথা বলবেন। ২ টা বিশ্বকাপের ফাইনাল যেতানো আর দেড় যুগ ধরে ধারাবাহিকভাবে ব্যাট এবং বল হাতে অলরাউন্ড নৈপুণ্য প্রদর্শনের মাঝে বিস্তর তফাৎ।

সাকিব আল হাসানের একটাই অপূর্ণতা তিনি তার দলকে এখনও কোন ম্যাজর ট্রফি জেতাতে পারেন নি। কিন্তু ব্যক্তিগত অর্জন আর রেকর্ড পরিসংখ্যান সবই কিন্তু সাকিব আল হাসানের পক্ষেই। ক্যারিয়ারের শেষ বেলায় যদি একটা বিশ্বকাপ জিততে পারেন তাহলে সাকিব আল হাসানকে সবাই সর্বকালের সেরা অলরাউন্ডার তো মানবেনই সর্বকালের সেরা ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকাতেও রাখবেন। ভারতের মাটিতে সাকিব আল হাসান যদি তার শেষ বিশ্বকাপটা জিতেই যান তাহলে সবাই মেনে নেবেন সাকিব আল হাসান The greatest all rounder of all time. ব্যাটে বলে বাংলাদেশ দল যে ধরনের ক্রিকেট খেলে চলেছে তাতে সেই মাহেন্দ্রক্ষণ ধরা দিলেও দিতে পারে। শুভ কামনা সাকিব আল হাসানের জন্য। শুভকামনা বাংলাদেশ ক্রিকেট দলের জন্য।