সরকারি প্রণোদনার সুবিধাভোগী ১ কোটি ২৪ লাখ গ্রাহক

কেন্দ্রীয় ব্যাংক বলছে, দেশের ক্ষতিগ্রস্ত বৃহৎ শিল্প ও সার্ভিস সেক্টর, ক্ষুদ্র কুটির ও মাঝারি শিল্প, কৃষি খাতে পুনঃঅর্থায়ন স্কিম, নিম্ন আয়ের পেশাজীবী, কৃষক ও ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য পুনঃঅর্থায়ন স্কিম, শস্য ও ফসল খাতে ৪% রেয়াতি সুদ হারে কৃষিঋণ প্রদান, ৫ বছর মেয়াদি মৎস্য ও প্রাণী সম্পদ খাতে ঋণ বিতরণ করে। এছাড়া ‘বঙ্গবন্ধু যুব ঋণ’ কর্মসূচির আওতায় ঋণ বিতরণ, উৎপাদন বৃদ্ধি, দারিদ্র বিমোচন ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিতকল্পে আনসার ও ভিডিপি ব্যাংকের অনুকূলে তহবিল বরাদ্দ করা হয়। এসব প্রণোদনায় ১০টি প্যাকেজের আওতায় প্রত্যক্ষ সুবিধাভোগীর সংখ্যা প্রায় ১৩ লাখ। তবে পরোক্ষ সুবিধাভোগীর সংখ্যা ১৪ লাখ ছাড়িয়েছে।

গার্মেন্টস শ্রমিক কর্মচারীদের ৩ মাসের বেতন-ভাতা এবং গত বছরের এপ্রিল ও মে মাসের ঋণের বিপরীতে সুদ ভর্তুকি বাবদ মোট ৫০০০ কোটি টাকা এবং ১৩৯০ কোটি টাকা বিতরণ করা হয়েছে। যেখানে প্রত্যক্ষ সুবিধাভোগীর সংখ্যা যথাক্রমে প্রায় ৩৮ লাখ ও ৭৩ লাখ এবং প্রায় ১ কোটি ১১ লাখ জন। সব মিলিয়ে ১২টি প্যাকেজের আওতায় সুবিধাভোগীর সংখ্যা প্রায় ১ কোটি ২৪ লাখ। প্যাকেজের ৮৩ হাজার ৫৩ কোটি টাকা অর্থাৎ প্রায় ৮৩ শতাংশ এরই মধ্যে বাস্তবায়িত হয়েছে।

ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পে ২০ হাজার কোটি টাকার বিপরীতে ইতোমধ্যে বিতরণ করা হয়েছে ১৪ হাজার ৬৫৪ কোটি টাকা। এক্ষেত্রে প্রত্যক্ষ সুবিধাভোগীর সংখ্যা ৯৫ হাজার ৭৩৩ জন। আর পরোক্ষ সুবিধাভোগীর সংখ্যা ১১ লাখ।

কৃষি খাতে পুনঃঅর্থায়ন স্কিমে ৫ হাজার কোটি টাকার প্যাকেজের বিপরীতে মোট বিতরণ করা হয়েছে ৩ হাজার ৯৫৪ কোটি টাকা। এক্ষেত্রে প্রত্যক্ষ সুবিধাভোগীর সংখ্যা প্রায় ২ লাখ। নিম্ন আয়ের পেশাজীবী কৃষক ও ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য পুনঃঅর্থায়ন স্কিমে ৩ হাজার কোটি টাকা প্যাকেজের বিপরীতে অনুমোদিত ঋণের পরিমাণ ২ হাজার ৪৪৫ কোটি টাকা। ইতোমধ্যে বিতরণ করা হয়েছে ১ হাজার ৮৩১ কোটি টাকা। এক্ষেত্রে প্রত্যক্ষ সুবিধাভোগীর সংখ্যা প্রায় ৩ লাখ ২০ হাজার।

পোশাকশিল্প খাতে এখন পর্যন্ত প্রায় সাড়ে ৬ হাজার কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে শস্য ও ফসল খাতে ৪% রেয়াতি সুদ হারের কৃষি ঋণ প্রদান প্যাকেজ হবে চাহিদা অনুযায়ী। এক্ষেত্রে মোট বিতরণ করা হয়েছে ৪ হাজার ৫৬ কোটি টাকা; প্রত্যক্ষ সুবিধাভোগীর সংখ্যা ৬ লাখ। আনসার ও ভিডিপি ব্যাংকের অনুকূলে কৃষি উৎপাদন ও দারিদ্র বিমোচনের লক্ষ্যে কৃষি খাতে ৩০০ কোটি টাকার বিপরীতে বিতরণ করা হয়েছে প্রায় ১৫৪ কোটি টাকা। অপরদিকে ক্ষুদ্র ঋণে ২০০ কোটি টাকার বিপরীতে বিতরণ করা হয়েছে প্রায় ৭২ কোটি টাকা। এসব উপখাতে মোট প্রত্যক্ষ সুবিধাভোগীর সংখ্যা প্রায় ৮৭ হাজার।

এই বৃহৎ আকারের প্রণোদনা প্যাকেজের অন্যতম একটি খাত হলো ইডিএফ, যার পরিমাণ মোট ১৭ হাজার কোটি টাকা। এ প্যাকেজের বিপরীতে বিতরণ করা হয়েছে ১৬ হাজার ৯০১ কোটি টাকা। বাস্তবায়নের হার প্রায় ৯৯.৫০ শতাংশ। এক্ষেত্রে প্রত্যক্ষ সুবিধাভোগীর সংখ্যা ৬ হাজার ৬৫০ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Created with Visual Composer