সিরাজগঞ্জে সরস্বতী পূজা উপলক্ষে দিনব্যাপি দই মেলা অনুষ্ঠিত

সিরাজগঞ্জে সরস্বতি পূজা উপলক্ষে দই মেলা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) মুজিব সড়ক মহাপ্রভুের আখড়া মন্দিরের পাশেই সরস্বতী পূজা ঘীরে দিনব্যাপী দই মেলা অনুষ্ঠিত হয়েছে। সকাল থেকে সেরা মিষ্টি দই এর ঐতিহ্যেবাহী প্রতিষ্ঠান নামকরা জেলার বিভিন্ন এলাকা থেকে সব ঘোষদের দই আসা শুরু হয়, সারা দিন চলেছে ব্যাপকহারে বেচাকেনা। ক্ষীরসা দই, শাহী দই, এনায়েতপুর রনি মিষ্টি ভাণ্ডার, রাজাপুরের দই, শেরপুরের দই, বগুড়ার দই, টক দই, শ্রীপুরী দই ও সিরাজগঞ্জের ঐতিহ্যবাহী পানতোয়া সহ নানানরকম স্বাদের দই এবং মিষ্টি উঠেছে মেলায়।

দর্শনার্থী সুমন, সনজিত কুমারসহ অনেকে জানান, দই মেলায় ঘুড়তে এসে নানারকমের দই দেখে ভালোই লাগছে। সিরাজগঞ্জের ঐতিহ্যবাহী পানতোয়া ও রাজাপুরের দই খুবই বিখ্যাত তাই আমিও দই ও পানতোয়া কিনেছি বাসায় নিয়ে যাওয়ার জন্য। এছাড়াও অনেক দর্শনার্থী ও ক্রেতাদের ভিড় দেখা যায়।

স্থানীয় একাধিক ঘোষের সঙ্গে কথা বলে জানা যায়- দুধের দাম, জ্বালানি, শ্রমিক খরচ, দই পাত্রের মূল্যবৃদ্ধির কারণে দইয়ের দামও বৃদ্ধিও পাচ্ছে। তবে চাহিদা থাকার কারণে কোনো ঘোষের দই অবিক্রিত থাকে না। যার কারণে মেলার আগেই ঘোষরা দই তৈরিতে ব্যস্ত হয়ে পড়েন। মেলায় দই এর চাহিদা রয়েছে।