স্বামীর কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হলেন রেবেকা মমিন

মৃত্যুর আগের অসিয়ত অনুযায়ী হাওরপাড়ের মানুষের ফুলেল শ্রদ্ধায় স্বামী আব্দুল মমিনের কবরে সমাহিত করা হয়েছে সদ্য প্রয়াত এমপি রেবেকা মমিনের মরদেহ।

মঙ্গলবার (১১ জুলাই) সন্ধ্যায় তাকে নেত্রকোণার মোহনগঞ্জ পৌরশহরের কাজিয়াহাঁটি গ্রামের পারিবারিক কবরস্থানে সমাহিত করা হয়।

এর আগে বিকেল ৬টায় কাজিয়াহাঁটি গ্রামে এমপির বাড়ির আঙ্গিনায় জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় হাওরাঞ্চলের কয়েক হাজার মানুষ অংশ গ্রহণ করেন।

জানাজার পূর্বে কেন্দ্রীয় আওয়ামী লীগ, জেলা প্রশাসন, জেলা পুলিশ, স্থানীয় উপজেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে রেবেকা মমিনের মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এ সময় মোহনগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারময়ান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শহীদ ইকবালের সঞ্চালনায় এমপি রেবেকা মমিনের জীবন এবং কর্ম তুলে ধরে বক্তব্য রাখেন- কেন্দ্রীয় আওয়ামী লীগের সংস্কৃতিবিষয়ক সম্পাদক ও নেত্রকোণা-৩ (কেন্দুয়া-আটপাড়া) আসনের এমপি অসীম কুমার উকিল, বাংলাদেশ আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক উপ-কমিটির সদস্য জনাব গোলাম বাকী চৌধুরী , নব্বইয়ের গণ আন্দোলনের অন্যতম নেতা শফি আহমদ, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আমিরুল ইসলাম, জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার ফয়েজ আহমেদ প্রমুখ।

কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা এমপি অসীম কুমার উকিল তার বক্তব্যে বলেন, এমপি রেবেকা মমিন এবং তার স্বামী আব্দুল মমিনের মতো সৎ ও আদর্শবান মানুষ আজ বিরল। তাদেরকে হারানোর শূন্যতা কোনোদিনই পূরণ হবে না। তবে আমরা যদি তাদের সেই সততা ও আদর্শকে ধরে রাখতে পারি তাহলেই তাদের আত্মা শান্তি পাবে।

এছাড়া সকালে ঢাকায় জানাজা শেষে রেবেকা মমিনের মরদেহ গ্রামের বাড়িতে নিয়ে আসার পথে নেত্রকোণা জেলা শহরে এবং বারহাট্টা উপজেলা সদরে ফুলেল শ্রদ্ধা জ্ঞাপন করে আওয়ামী লীগসহ সর্বস্তরের জনতা।

এমপি রেবেকা মমিনের স্বামী প্রয়াত এমপি আব্দুল মমিন ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ও মুক্তিযুদ্ধের একজন সংগঠক। তিনি বঙ্গবন্ধুর মন্ত্রীসভার খাদ্যমন্ত্রী ছিলেন। ২০০৪ সালের ১৫ জুলাই আব্দুল মমিনের মৃত্যু হলে স্ত্রী রেবেকা মমিন স্বামীর স্থলাভিষিক্ত হন। ২০০৮ সালে তিনি নেত্রকোণা-৪ আসন থেকে এমপি নির্বাচিত হন। তারপর একাধারে ২০১৪ ও ২০১৮ সালসহ পরপর তিনবার এমপি নির্বাচিত হন। তবে গত দুই বছর যাবত রেবেকা মমিন কিডনিসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। এ অবস্থায় মঙ্গলবার ভোর সাড়ে ৪টার দিকে তিনি ঢাকার স্কয়ার হাসপাতালে মারা যান। এই দম্পতির জয়া মমিন নামে একমাত্র মেয়ে রয়েছে।

Created with Visual Composer