৭০০ ভারতীয় শিক্ষার্থীকে ফেরত পাঠাল কানাডা

জাল নথি জমা দিয়ে ভিসা নেওয়ার অভিযোগে ৭০০ ভারতীয় শিক্ষার্থীকে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কানাডা সরকার। দেশটির সীমান্ত নিরাপত্তা সংস্থা (সিবিএসএ) জানিয়েছে, ভিসা পাওয়ার জন্য ওই শিক্ষার্থীরা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে যে নথিগুলো জমা করেছিলেন, তদন্তে সেগুলো জাল বলে প্রমাণিত হয়েছে।

নাম না প্রকাশের শর্তে কানাডায় ভারতীয় শিক্ষার্থীদের সহায়তা করা একটি প্রতিষ্ঠানের পরিচালক জানিয়েছেন, দ্বাদশ শ্রেণির পরীক্ষায় পাস করা ওই শিক্ষার্থীরা কানাডার ‘এডুকেশন মাইগ্রেশন সার্ভিসেস’-এর মাধ্যমে ভিসার জন্য আবেদন করেছিলেন। মূলত পাঞ্জাবের জালন্ধরের এক ব্যক্তির মাধ্যমে ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে ওই ৭০০ জন ভিসার আবেদন করেন।

জালন্ধরের ওই ব্যক্তি, প্রতি শিক্ষার্থীর কাছ থেকে ১৬ থেকে ১৮ লাখ টাকা নিয়ে তাদের কানাডার হাম্বার কলেজে ভর্তির ব্যবস্থা করার আশ্বাস দেন। কিন্তু অফার লেটার পেয়েও শেষ পর্যন্ত ওই কলেজে ভর্তি হতে পারেননি ভারতীয় শিক্ষার্থীরা। পরে তাদের অন্য কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি করানোর ব্যবস্থা করেন জালন্ধরের ওই ব্যক্তি। কিন্তু পরবর্তীতে কানাডার অভিবাসন দফতর তদন্ত করে জানতে পারে, যে অফার লেটার দিয়ে তারা ভিসার আবেদন করেছিলেন, সেটি জাল।