মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার শুভ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার সকাল সাড়ে ১১টায় রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে এ মেলার উদ্বোধন করেন তিনি।

দ্বিতীয় বারের মতো পূর্বাচলে অনুষ্ঠিত হচ্ছে বাণিজ্য মেলা। এতে বাংলাদেশ ছাড়াও আরও ১০ দেশের ১৭টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে মেলা। আর সাপ্তাহিক বন্ধের দিন খোলা থাকবে রাত ১০টা অবধি।

মেলার বিষয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি গতকাল শনিবার সাংবাদিকদের বিস্তারিত তথ্য তুলে ধরেন। সেখানে তিনি বলেন, ‘বাংলাদেশের পণ্যের মান বৃদ্ধি পাওয়ায় প্রতিবছর রপ্তানি বাড়ছে। গত অর্থবছরে লক্ষ্যমাত্রার তুলনায় রপ্তানি বেশি ছিল।’ তিনি বলেন, ‘ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা দেশের অভ্যন্তরে ও বৈশ্বিক বাণিজ্যের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কেবলমাত্র টাকার অংকে মুনাফা করার উদ্দেশ মেলার আয়োজন করা হয় না।’

টিপু মুনশি বলেন, ‘গতবছর মেলায় ২০০ কোটি টাকা মূল্যের পণ্য রপ্তানির অর্ডার পাওয়া গিয়েছিল। প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাকের পাশাপাশি আরও ১০টি পণ্য রপ্তানি বাড়ানোর বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্যে আইসিটি খুবই সম্ভাবনাময় পণ্য, স্বল্পতম সময়ে এ খাতের রপ্তানি চার থেকে পাঁচ বিলিয়ন মার্কিন ডলার হবে বলে আশা করছি।

মন্ত্রী বলেন, ‘এবার মেলার প্রবেশমূল্য প্রাপ্ত বয়ষ্কদের জন্য ৪০ টাকা এবং অপ্রাপ্ত বয়ষ্কদের জন্য ২০ টাকা। মেলার টিকিট অনলাইনে কিনলে ৫০ শতাংশ ডিসকাইন্টের সুযোগ রয়েছে। এ ছাড়া মেলায় প্রায় এক হাজার গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা রাখা রয়েছে। এবার মেলায় দেশি-বিদেশি মিলে মোট ৩৫১টি স্টল, প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন থাকবে। গতবার এই সংখ্যা ছিল ২২৫টি।’

আপনার মন্তব্য