ইউক্রেন যুদ্ধের কারণে অর্থনৈতিক দৈন্যদশার মধ্যে সম্ভাব্য বিশ্ব মন্দা মোকাবিলায় সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি উৎপাদন বাড়ানোর ওপর জোর দিয়ে বলেছেন, প্রতিটি জায়গায় কিছু না কিছু উৎপাদন করতে হবে। নিজেদের যেটি চাহিদা পূরণ করার নিজেরাই চেষ্টা করবেন। যেন বিশ্বের এই মন্দার ধাক্কাটা আমাদের দেশে না পড়ে। ‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ ২০২২’-এর উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, যাদের জমি আছে, তাদের প্রত্যেককে নিজ নিজ জমিতে কিছু না কিছু উৎপাদন করতে হবে।সরকারপ্রধান বলেন, বৈশ্বিক পরিস্থিতির কারণে বাংলাদেশের উন্নয়নের গতিও ‘দুর্ভাগ্যজনকভাবে’ ধীর হয়ে গেছে। একদিকে করোনাভাইরাসের অভিঘাত, অন্যদিকে রাশিয়া ইউক্রেনের যুদ্ধ এবং স্যাংশন, কাউন্টার স্যাংশন। ফলে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে। কিন্তু এই মন্দা মোকাবিলার জন্য এখন থেকে আমাদেরও প্রস্তুতি নিতে হবে।

সবাইকে এক যোগে কাজ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, ইনশাআল্লাহ বাংলাদেশের এই অপ্রতিরোধ্য গতিতে অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না। আমরা এগিয়ে যাব।

আপনার মন্তব্য