সন্তানের বটবৃক্ষ | মোঃ আরিফ হাসান

0
42
বাবা ও মা পৃথিবীতে সন্তানের জন্য ছায়াদায়ক বটবৃক্ষের মতো,বাবা মা সবসময় তাদের সন্তানদেরকে নিঃস্বার্থ ভাবে আদর স্নেহ ভালোবাসার ছায়া দিয়ে রাখেন। তাই চলার পথেও যদি আমরা হোঁচট খাই-বাবা,মা,শব্দটা মুখে আগে চলে আসে। এই দুনিয়ায় যতো রকমের ভালোবাসা আছে,সব ভালোবাসা একদম স্বার্থহীন নিখুঁত কিনা-তাতে সন্ধিহান।
কিন্তু একমাত্র বাবা মায়ের ভালোবাসা যাতে কোনো প্রকার স্বার্থ থাকেনা,বাবা মায়ের ভালোবাসা দুনিয়ায় একমাত্র নিঃস্বার্থ পিওর ভালোবাসা। বাবা,মা যারাকিনা নিজেদের মাথার ঘাম পায়ে ফেলে সন্তানদেরকে মানুষ করে-শুধু মাত্র একজন ভালো মানুষ সফল মানুষ হিসেবে সন্তানদের দেখে যাবে বলে। ঈদ আসলে নিজের পায়ের জুতো,গায়ের জামা কাপড় ছিড়ে যাওয়া সত্যেও বাবা আগে সন্তান ও পরিবারের কথা ভাবেন।
আমি মনে করি পৃথিবীতে যতো পাঠশালা আছে প্রতিটা সন্তানের সবচাইতে বড় পাঠশালা তার বাবা মায়ের শিক্ষা অর্থাৎ নৈতিক ও পারিবারিক শিক্ষা,যে শিক্ষা কেবল বাবা মা বিনা বেতনেই নিঃস্বার্থভাবে সন্তানদের দিয়ে থাকেন। আফসোস!সেই আমরাই অনেকে বাবা মায়ের বৃদ্ধ বয়সে অবহেলা আর অবজ্ঞা করে শেষ জীবনটা বিষিয়ে তুলি!আর ভাসিয়ে দেই সীমাহীন কষ্টের সাগরে। আমি চিৎকার করে বলি বাবা মা তোমাদেরকে অনেক ভালোবাসি। ভালো থাকুক পৃথিবীর সকল বাবা মা,আল্লাহ আমার বাবা মাকে সুস্থ রাখুন ভালো রাখুন আমিন।

আপনার মন্তব্য