‘পাঠাও কার’ নিয়ে এলো উদ্ভাবনী মডেলঃ পছন্দমতো ভাড়া নির্ধারণের সুযোগ

পাঠাও, বাংলাদেশের সর্ববৃহৎ ডিজিটাল সার্ভিসেস প্ল্যাটফর্ম, আগামীকাল নতুনরুপে নিয়ে আসছে তাদের রাইড-শেয়ারিং সার্ভিস, পাঠাও কার। এই মডেলটি নতুন এবং উদ্ভাবনী, যেখানে ইউজাররা রাইড পাবেন আরও দ্রুত এবং ভাড়া নির্ধারণ করতে পারবেন নিজেরাই।

প্রচলিত রাইড-শেয়ারিং মডেলে, একজন ইউজারের রাইড রিকোয়েস্ট অ্যাপের মাধ্যমে শুধুমাত্র একজন ড্রাইভারের কাছেই যায় এবং রাইডের ভাড়া অ্যাপের অ্যালগরিদমের মাধ্যমে নির্ধারিত হয়। এর ফলে, অনেক ইউজার এবং ড্রাইভারেরই কাঙ্ক্ষিত ভাড়ায় রাইড রিকোয়েস্ট ম্যাচ হয় না এবং বিশাল সংখ্যক রাইড রিকোয়েস্ট আনসার্ভড থাকে।

পাঠাও কার-এর নতুন এই মডেলে, একজন ইউজার অ্যাপের সাজেস্টেড ভাড়ায়ও রাইড রিকোয়েস্ট করতে পারবেন, অথবা নিজেদের পছন্দমতো ভাড়া অফার করতে পারবেন। এরপরে রিকোয়েস্ট চলে যাবে একাধিক ড্রাইভারের কাছে, একবারেই। যদি ইউজার একাধিক রাইড অফার পান, তখন তিনি ভাড়া, গাড়ির মডেল, ড্রাইভারের রেটিং, এবং পিক করতে আসার আনুমানিক সময় (ইটিএ)-এর ভিত্তিতে পছন্দমতো রাইড বেছে নিতে পারবেন, অথবা নিজের মত পাল্টা ভাড়া অফার করতে পারবেন।

ঠিক একইভাবে, একজন ড্রাইভারও একাধিক রিকোয়েস্ট থেকে তার নিজের পছন্দমতো রিকোয়েস্ট বেছে নিতে পারবেন, অথবা পাল্টা ভাড়া অফার করতে পারবেন।

এই মডেলে, ড্রাইভাররা তাদের সময়ের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে পারবেন এবং এতে তাদের আয় বৃদ্ধি হবে। সেইসাথে ইউজাররাও পছন্দমতো ভাড়া নির্ধারনের মাধ্যমে দ্রুত রাইড পাবেন। এতে লাভবান হবেন দুপক্ষই।

পাঠাও-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ফাহিম আহমেদ বলেন, “ইউজার এবং ড্রাইভারদের হাতে নিয়ন্ত্রণ তুলে দিতে পেরে আমরা আনন্দিত। আমরা বিশ্বাস করি প্রযুক্তি হওয়া উচিত সাধারণ মানুষের সুবিধার জন্য। এখনই সময় পরিবর্তনের।”