বিশ্বব্যাংক প্রেসিডেন্টকে পদ্মা সেতুর ছবি উপহার দিয়ে মধুর প্রতিশোধ শেখ হাসিনার

ওয়াশিংটন ডিসি: বিশ্বব্যাংক প্রেসিডেন্ট ডেভিড মালপাসকে পদ্মা সেতুর একটি বাঁধাই করা ছবি উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১ মে) ওয়াশিংটনে বিশ্বব্যাংক সদর দফতরে সংস্থাটির প্রেসিডেন্টের হাতে ছবিটি তুলে দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

আন্তর্জাতিক সম্পর্কে যুদ্ধ ব্যতীত প্রতিশোধ নামক শব্দের কোন ঠাাঁই নেই। তবে পদ্মা সেতুকে ঘিরে বাংলাদেশের সাথে বিশ্বব্যাংক যে ধরণের আচরণ করেছিলো সে প্রেক্ষিতে বিশ্বব্যাংক প্রেসিডেন্টকে পদ্মা সেতুর ছবি উপহার দেয়াকে দুইয়ে দুইয়ে চার মিলিয়ে বিষয়টিকে মধুর প্রতিশোধ হিসেবেই দেখছেন। যেখানে কোন হিংসা, বিদ্বেষ কিংবা ঘৃণার কোন স্থান না থাকলেও নিজেদের সক্ষমতার জানান দেয়ার বিষয়টি তো থাকছেই। আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা সেই বিষয়টিকেই মধুর প্রতিশোধ হিসেবে দেখছেন।

বাংলাদেশ-বিশ্বব্যাংক অংশীদারিত্বের ৫০ বছর উদযাপন উপলক্ষে এদিন সকাল থেকে বিশ্বব্যাংক সদর দফতরে বেশ কয়েকটি কর্মসূচিতে অংশ নেন ওয়াশিংটন সফররত শেখ হাসিনা। প্রথম কর্মসূচি হিসেবে সোমবার সকালে জাতিসংঘ সদর দফতরে একটি ছবি প্রদর্শনী উদ্বোধন করা হয়। এই ছবির প্রদর্শনীটি যৌথভাবে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিশ্বব্যাংক প্রেসিডেন্ট ডেভিড মালপাস।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পারস্পরিক বিশ্বাসের মনোভাব নিযে উজ্জ্বলতর ভবিষ্যত বিনির্মাণে বিশ্বব্যাংককে একসঙ্গে কাজ করার আহ্বান জানান। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব ব্যাংকের নির্বাহী পরিচালকদের সঙ্গে একটি অনানুষ্ঠানিক মতবিনিময়ে অংশ নেন। মতবিনিময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘বাইরের চাপে বিশ্ব ব্যাংক দুর্নীতির অভিযোগ এনে পদ্মা সেতুর মতো একটি গুরুত্বপূর্ণ প্রকল্পে অর্থায়ন থেকে সরে এসেছিল।’

বাংলাদেশ-বিশ্বব্যাংক অংশীদারিত্বের ৫০ বছর উদযাপন আয়োজিত মূল অনুষ্ঠানে অংশ নেন। ’৫০ বছরে বাংলাদেশ-বিশ্ব ব্যাংক অংশীদারিত্বের প্রতিফলন’ শীর্ষক এ প্লেনারি সেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘পদ্মা সেতু যখন আমরা বানাতে যাই তখন আমাদের ওপর দুর্নীতির একটা মিথ্যা অভিযোগ আনা হয়েছিল। এটাকে আমি চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিলাম।’

বঙ্গবন্ধুকন্যা বলেন, ‘আমি বাবা-মা, সব হারিয়ে দুর্নীতি করতে আসিনি, নিজের ভাগ্য গড়তে আসিনি। আমি এসেছি বাংলাদেশের মানুষের ভাগ্য গড়তে।’ জাপানে দ্বিপক্ষীয় সফর শেষে বিশ্বব্যাংক প্রেসিডেন্টের আমন্ত্রণে বাংলাদেশ-বিশ্ব ব্যাংক অংশীদারিত্বের ৫০ বছর উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে ওয়াশিংটন সফরে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।